অতিরিক্ত হাসিতে হতে পারে মৃত্যু!

বুধবার, ১৪ আগস্ট ২০১৯ | ১১:৪১ পূর্বাহ্ণ | 433 বার

অতিরিক্ত হাসিতে হতে পারে মৃত্যু!
প্রতীকি ছবি
Advertisements

অতিরিক্ত হাসি শরীরের পক্ষে ভাল-এমন কথা চিকিৎসকরা হরহামেশাই বলে থাকেন। যে কারণে অনেক জায়গায় গড়ে উঠেছে ‘‌লাফিং ক্লাব।’‌ হাসির ছবি, সোশ্যাল সাইটে মজার পোস্ট দেখলে থামতেই চায় না হাসি। মেডিকেল সায়েন্স এখনও হাসির নানা উপকারিতা খুঁজে বের করতে ব্যস্ত।

কিন্তু অতিরিক্ত হাসির আরও কিছু দিক আছে যা জেনে রাখা জরুরী। যেমন ১০ থেকে ১৫ মিনিট টানা হাসলে আপনার শরীরের ১০ থেকে ৪০ ক্যালরি প্রতিদিন ক্ষয় হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে- এমনটাই জানিয়েছে ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের মেডিকেল বিভাগ।

অতিরিক্ত হাসি আবার কান্না ভুলিয়ে দিতে সাহায্য করে।

সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে, অতিরিক্ত হাসি সাময়িকভাবে ধৈর্য্যশক্তি বাড়িয়ে দেয়। অবশ্য অতিরিক্ত হাসি পেশীর শক্তিও কমিয়ে দেয়। তবে অতিরিক্ত হাসি মস্তিষ্কের এন্ডোরফিনস রায়ায়নিকের ক্ষরণ ঘটায়। তবে অতিরিক্ত হাসির ফলে শরীরচর্চা হয়ে যায়।

কারণ হাসির সঙ্গে অন্তত ১৫টি পেশী যুক্ত থাকে।

অতিরিক্ত হাসি আবার মস্তিষ্ককে নিয়ন্ত্রণ করে। অতিরিক্ত হাসি মানুষের সঙ্গে যোগাযোগ বাড়াতে সাহায্য করে।

অবশ্য অতিরিক্ত হাসি মৃত্যুও ডেকে আনতে পারে। বেশি হাসির ফলে অজ্ঞান হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে। শ্বাসকষ্টের সমস্যা তৈরি হয়। হার্নিয়ার সমস্যাও দেখা দেয়। বমিও হতে পারে। যা থেকে মৃত্যুও হতে পারে।

তথ্য ইন্টারনেট থেকে সংগৃহীত।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh