সেই বুদ্ধি প্রতিবন্ধী নারীকে ‍নবজাতকসহ পরিবারের কাছে হস্তান্তর

মঙ্গলবার, ২৩ জুন ২০২০ | ১১:২০ অপরাহ্ণ | 111 বার

সেই বুদ্ধি প্রতিবন্ধী নারীকে ‍নবজাতকসহ পরিবারের কাছে হস্তান্তর
Advertisements

পাবনার কাশীনাথপুরে নবজাতক শিশুপুত্রসহ সেই বুদ্ধি প্রতিবন্ধী রূপবানকে তার পরিবারের নিকট তুলে দেওয়া হয়েছে। সোমবার (২২ জুন) রাত ৮ টায় জেলা সমাজসেবা দপ্তরের প্রবেশন অফিসার পল্লব ইবনে শায়েখের উপস্থিতিতে বিডি এভারগ্রিন (এভারগ্রীন ফ্রেন্ডস সার্কেল) স্বেচ্ছাসেবক সংগঠনের উদ্যোগে বুদ্ধি প্রতিবন্ধী রূপবানের মায়ের নিকট নবজাতকসহ রূপবানকে তুলে দেওয়া হয়।

দিনাজপুর জেলার ঘোড়াঘাট থেকে উপজেলা প্রশাসনের তত্ত্ববধানে পাবনাতে আসেন বুদ্ধি প্রতিবন্ধী রূপবানের মা সুফিয়া খাতুন। তার সঙ্গে আরও এসেছিলেন পালশা ইউনিয়ন পরিষদের স্থানীয় মেম্বার মোঃ মসছুর আলী। বিডি এভারগ্রিন নামক স্বেচ্ছাসেবক সংগঠনের উদ্যোগে প্রবেশন অফিসার পল্লব ইবনে শায়েখের তত্ত্বাবধানে পদ্মা জেনারেল হাসপাতালে ব্যবস্থাপনায় এ হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিডি এভারগ্রিনের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোঃ হুমায়ুন কবির, মোঃ মাহবুব হোসেন, মোঃ শফিকুল আলম খান টিটুল, অ্যাডভোকেট আনোয়ার হোসেন, এসআই মফিজউদ্দিন, পদ্মা জেনারেল হাসপাতালের পরিচালক মোঃ নাজিমউদ্দিন, আরেক পরিচালক বিডি এভারগ্রিনের সদস্য এমডি সুজন, শেখ শাহিন, শামিম খান, রেজোয়ান রাসেল ও আদনান হাবিব প্রমূখ।

উল্লেখ্য, কাশীনাথপুর এলাকায় সন্তান সম্ভবা বুদ্ধিপ্রতিবন্ধী নারীকে দেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেন স্থানীয়ভাবে পরিচিত মুখ স্বপন খন্দকার। এরপর তাঁর সহযোগিতায় ১৩ জুন তারিখে বিডি এভারগ্রিনের পক্ষ থেকে উপদেষ্টা শফিকুল আলম খান টিটুল, সংগঠক শেখ শাহিন, কৌশিক আহমেদ অনিক ও এমডি সুজন (পদ্মা জেনারেল হাসপাতালের পরিচালক) ওই নারীকে স্থানীয় পদ্মা জেনারেল হাসপাতালে ভর্তি করেন। ওই দিনই প্রতিবন্ধী নারীটি পুত্র সন্তানের জন্ম দেয়। হাসপাতালে প্রসূতি মা ও নবজাতক শিশুর ওষুধ, খাদ্য, রক্তদানসহ সার্বক্ষণিক পরিচর্যায় তাঁরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া বুদ্ধি প্রতিবন্ধী মাকে সেবাযত্নসহ নানান পরিচর্যায় ভূমিকা রাখেন বিডি এভারগ্রিনের নারী সদস্য পদ্মা হাসপাতালের প্যাথলজিস্ট আলো ও সেবিকা কাকলি।

এর মধ্যে পরিচর্যা পেয়ে কিছুটা স্বভাবিক আচরণ করতে শুরু করে ওই বুদ্ধি প্রতিবন্ধী নারী। কিছু কথা বার্তা বলা শুরু করে সে। ধারণ করা হয় তার ঠিকানার বর্ণনা সংবলিত একটি ভিডিও চিত্র। বিডি এভারগ্রীনের পক্ষ থেকে উপদেষ্টা ও আমাদের সমাচার অনলাইন নিউজের সম্পাদক মোঃ মাহবুব হোসেন এ বিষয়টি অবগত করেন পাবনার প্রবেশন অফিসার পল্লব ইবনে শায়েখ ও দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানমকে। তাদের নিকটও পাঠানো হয় ভিডিও চিত্রটি।

পরদিন ওখানকার চেয়ারম্যান কবিরুল ইসলাম (পালশা ইউনিয়ন) ঠিকানা শনাক্তকরণ কাজে সম্পৃক্ত হন। সন্ধ্যায় বুদ্ধি প্রতিবন্ধী রূপবানের বাড়িতে গিয়ে রূপবানের মায়ের উপস্থিতিতে চেয়ারম্যান কবিরুল ইসলাম সংগঠনের উপদেষ্টা মোঃ মাহবুব হোসেনের সঙ্গে কথা বলেন। এর মধ্যে স্বপন খোন্দকার ফেসবুকে পোস্ট দিলে পিপুল খান নামক এক ব্যক্তিও ওই বাড়ি শনাক্ত করেন এবং ওই পরিবারের সাথে দেখা করেন। এ প্রেক্ষিতে ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পাবনার প্রবেশন অফিসার পল্লব ইনে শায়েখ দ্রুততম সময়ের মধ্যে পরিবারের নিকট পৌঁছানোর নিশ্চয়তা প্রদান করেন।

পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান বিডি এভারগ্রিনের কার্যক্রমের প্রশংসা করেন। তিনি বলেন, আর্ত মানবতার সেবায় বিডি এভারগ্রিনের ছেলেরা অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে। স্বেচ্ছা রক্তদান, বৃক্ষরোপণ, মাদকবিরোধী কার্যক্রমসহ বিভিন্ন ক্ষেত্রেই তরুণ দলটি প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে।

কাশীনাথপুর শহীদ নূরুল হোসেন ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মোঃ সিদ্দিকুর রহমান বলেন, বিডি এভারগ্রিনের তরুণরা এ প্রজন্মের অহঙ্কার। এরা যেভাবে একজন বুদ্ধি প্রতিবন্ধী নারীর সাহায্যে এগিয়ে এসেছে, তা অনুসরণীয়। তিনি স্বপন খন্দকারকেও শুভেচ্ছা জানান।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!