পাট দিয়ে তৈরি হচ্ছে স্যানিটারি ন্যাপকিন

শনিবার, ২৭ জুলাই ২০১৯ | ১:০২ পূর্বাহ্ণ | 101 বার

পাট দিয়ে তৈরি হচ্ছে স্যানিটারি ন্যাপকিন
ছবি-সংগৃহীত
Share Button

পাট দিয়ে তৈরি স্যানিটারি ন্যাপকিন তৈরি করে হইচই ফেলে দিয়েছেন কলকাতার ‘ইন্ডিয়ান জুট ইন্ডাস্ট্রিজ রিসার্চ অ্যাসোসিয়েশনের (আইজেআইআরএ) বিজ্ঞানীরা।

অন্যান্য স্যানিটারি ন্যাপকিনের মতো কোনো রাসায়নিক পদার্থের ছোঁয়া এতে থাকবে না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। স্বল্প মূল্যের এই স্বাস্থ্যকর স্যানিটারি ন্যাপকিন গ্রামের মহিলাদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে।

এত দিন স্যানিটারি ন্যাপকিন তৈরি হতো আমদানি করা তুলো কিংবা উদ্ভিজ্জ সেলুলোজ দিয়ে। সেখানে পাটের তৈরি এই নতুন স্যানিটারি ন্যাপকিন তৈরি হবে দেশজ পাট দিয়েই। ডুবতে বসা পাটশিল্পকে আশার আলো দেখাচ্ছে এই নতুন আবিষ্কার।

পাটজাত এই স্যানিটারি ন্যাপকিন বাজারে আনার পাশাপাশি একে ঘিরে বড় পরিকল্পনা রয়েছে আইজেআইআরএ-র বিজ্ঞানীদের। কীভাবে এই স্যানিটারি ন্যাপকিন তৈরি করা যায়, তা নিয়ে গ্রামে-গ্রামে তাঁরা প্রশিক্ষণ দিতে চান মহিলাদের।

এতে গ্রাম্য মহিলাদের অর্থ উপার্জনের নতুন দিগন্তও খুলে যাবে। পাশাপাশি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার নিয়ে সচেতনতা বৃদ্ধিও করা যাবে। সার্ভিকাল ক্যানসার-সহ একাধিক রোগ প্রতিহত করতে সাহায্য করবে এই স্যানিটারি ন্যাপকিন।

Share Button

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
খোঁজখবর.নেট এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!