ধূমপানে বাড়ছে চোখের রোগ!

বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ | ১:২৪ পূর্বাহ্ণ | 366 বার

ধূমপানে বাড়ছে চোখের রোগ!
প্রতীকি ছবি
Advertisements

ধূমপানে শুধু হার্টের সমস্যা, ফুসফুস, গলার ক্যান্সারই নয়, নষ্ট করে দিতে পারে দৃষ্টিশক্তিও। সিগারেটের নেশা যে হারে বাড়ছে তাতে উদ্বিগ্ন চিকিৎসকমহল।

অনেক স্কুল পড়ুয়া বাবা–মায়ের চোখে ফাঁকি দিয়ে বন্ধুবান্ধবদের সঙ্গে সিগারেট খাওয়ার নেশায় জড়িয়ে পড়ছে। চোখে অক্সিজেন সরবরাহকারী রক্তজালিকাগুলি সঙ্কীর্ণ হয়ে যায় সিগারেট, বিড়ি এবং অন্যান্য তামাকজাত দ্রব্য সেবনের ফলে।

চিকিৎসকরা বলছেন, ধূমপানের ফলে ধূমপায়ীদের চোখে বিভিন্ন সমস্যা তৈরি হয়। দ্রুত দৃষ্টিশক্তি কমে আসে। অপটিক নার্ভে রক্ত সঞ্চালন কমিয়ে দিয়ে অল্প বয়সেই ডেকে আনে অন্ধত্ব। বয়সজনিত চোখের সমস্যা এজ রিলেটেড ম্যাকুলার ডিজেনারেশন হলে রেটিনা সরু এবং দুর্বল হয়ে পড়ে। সুতরাং সময় থাকতে সতর্ক হওয়া উচিত।’‌

তারা আরও বলেন, ধূমপানের ফলে চোখে জটিল অসুখের পাশাপাশি আশঙ্কা থাকে ছানি পড়া, ডায়াবেটিক রেটিনোপ্যাথি, গ্লকোমা হওয়ার। বাড়ে চোখের প্রেসারও। চোখ শুষ্ক হয়ে যায়। চোখে ট্র‌্যান্সিয়েন্ট ইসকিমিক অ্যাটাক হলে হঠাৎ করেই কিছুক্ষণের জন্য দৃষ্টি হারিয়ে যায়।

তাই ধূমপান বর্জন চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে। তাহলেই জীবনযাপনের মানে অনেক উন্নতি ঘটবে। সিগারেট ছাড়ার ২–৩ মাস পর হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে এবং ফুসফুসের কার্যকারিতার উন্নতি ঘটে-এমনটাই বলছেন চক্ষু চিকিৎসকরা। ‌‌

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!