চাটমোহরে গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে পিঠা উৎসব অনুষ্ঠিত

রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ | ১০:২১ পূর্বাহ্ণ | 398 বার

চাটমোহরে গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে পিঠা উৎসব অনুষ্ঠিত
ব্তব্য রাখছেন ইউএনও সরকার অসীম কুমার
Share Button

গ্রামবাংলার ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রাখতে পাবনার চাটমোহরে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে উপজেলার দাঁথিয়া কয়রাপাড়া গ্রামে প্রয়াত অধ্যাপক শেখ মজনুর রহমান স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে এ উৎসব অনুষ্ঠিত হয়।

উৎসবে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমার। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইকতেখারুল ইসলাম, চাটমোহর থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ নাসীর উদ্দিন, ইউএনও’র সহধর্মীনি প্রিয়াংকা সিকদার, এসি ল্যান্ড’র সহধর্মীনি তাবাসসুম আকতার, একটি বাড়ি একটি খামার প্রকেল্পর চাটমোহর উপজেলা সমন্বয়কারী খলিলুর রহমান।

অধ্যাপক শেখ মজনুর রহমান স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি বজলুল হক সুশানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চাটমোহর প্রেসক্লাবের সহ-সভাপতি ইশারত আলী, সাংবাদিক শাহীন রহমান, এলডিও’র নির্বাহী পরিচালক নুরে আলম সিদ্দিকী মঞ্জু প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই সম্প্রতি ঢাকার চকবাজারে আগুনে নিহতদের আত্মার মাগফেরাত কামনা ও আহতদের আরোগ্য কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

চকবাজারে নিহতদের আত্মার মাগফেরাত কামনা ও আহতদের আরোগ্য কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা বলেন, দিনে দিনে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য ও সংস্কৃতি। তেমনই একটি ঐতিহ্য পিঠাপুলি-পায়েস। ডিজিটাল যুগের চাহিদায় মানুষের মাঝে আত্মিক সম্পর্কও হারিয়ে যাচ্ছে। নতুন প্রজন্মের অনেকেই জানে না পিঠাপুলির নাম। আগে গ্রামের প্রতি বাড়িতে উৎসবের মতো পিঠাপুলি বানানো হতো, আত্মীয়-স্বজনদের নিয়ে মহা আনন্দে খাওয়া হতো। এখন আর সেসব খুব একটা দেখা যায়না। তাই গ্রামীণ সেই ঐতিহ্য ধরে রাখতে সবাইকে এগিয়ে আসতে হবে। আগামীতে আরো বড় পরিসরে পিঠা উৎসব ও পিঠা বানানো প্রতিযোগিতার আয়োজনের উদ্যোগ গ্রহণের কথা বলেন বক্তারা।

পরে অতিথিবৃন্দসহ উপস্থিত সবার মাঝে নানারকমের পিঠা পরিবেশন করা হয়।

পুরো আয়োজন সমন্বয় করেন প্রয়াত অধ্যাপক শেখ মজনুর রহমানের মেঝো ছেলে সংগঠনের সাধারণ সম্পাদক শেখ মশিউর রহমান রতন।

Share Button

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
খোঁজখবর.নেট এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!