চাটমোহরে খোলা মাঠে শিক্ষার্থীদের পাঠদান

শনিবার, ৩০ নভেম্বর ২০১৯ | ১২:৪৩ পূর্বাহ্ণ | 344 বার

চাটমোহরে খোলা মাঠে শিক্ষার্থীদের পাঠদান
Advertisements

পাবনার চাটমোহর পৌর শহরের শালিখা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণীকক্ষ ও বেঞ্চ সংকটের কারণে নানা দুর্ভোগের শিকার হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। স্থান সংকুলান না হওয়ায় বিদ্যালয় ভবনের খোলা মাঠে চলছে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম।

শ্রেণীকক্ষে গাদাগাদি করে ক্লাস করছে শিক্ষার্থীরা। ঠান্ডা এবং রোদের মধ্যে খোলা মাঠে বসে ক্লাস করতে গিয়ে শিক্ষার্থীরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা দুর্ভোগের শিকার হলেও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা রয়েছেন নিশ্চুপ।

অথচ প্রতিবছর উপজেলার মধ্যে ভাল ফলাফল করে আসছে বিদ্যালয়টি।

সরেজমিনে স্কুলটিতে গিয়ে জানা যায়, চাটমোহর পৌরশহর সংলগ্ন প্রাচীন এই বিদ্যালয়টি ১৯২৯ সালে প্রতিষ্ঠিত হয়। এরপর সেখানে এলজিইডি’র অর্থায়নে ২০০০-০১ অর্থবছরে দুই কক্ষ বিশিষ্ট একটি ভবন এবং ২০০৮-০৯ অর্থবছরে তিনকক্ষ বিশিষ্ট অপর একটি ভবন নির্মাণ করা হয়। বর্তমানে স্কুলটিতে শিক্ষার্থী রয়েছে চার শতাধিক। স্কুলের পাঁচটি কক্ষের মধ্যে একটি কক্ষ শিক্ষকরা তাদের দাফতরিক কার্যক্রম পরিচালনা করছেন।

অপর একটি কক্ষে প্রথম শিফটে প্রাক প্রাথমিক এবং অবশিষ্ট কক্ষগুলোতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর ক্লাস নেয়া হয়। পরের শিফটে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় পাঠদান কার্যক্রম চালাতে গিয়ে হিমশিম খেতে হয় স্কুল কর্তৃপক্ষকে।

ফলে শিক্ষার্থীদের গাদাগাদি করে শ্রেণীকক্ষে বসতে হয়। শুধু মাত্র শ্রেণীকক্ষ এবং বেঞ্চ সংকটের কারণে বাধ্য হয়ে খোলা মাঠে পাঠদান করানো হচ্ছে বলে জানান স্কুল সংশ্লিষ্টরা।

স্কুলের প্রধান শিক্ষিকা আনোয়ারা খাতুন বলেন, শ্রেণীকক্ষ সংকটের কারণে বাধ্য হয়েই খোলা মাঠে পাঠদান কার্যক্রম চালাতে হচ্ছে। আর বেঞ্চ সংকট তো আছেই। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার জানানোর পরেও তারা কোনো ব্যবস্থা নেননি। তবে উপজেলা শিক্ষা অফিসার সমস্যা নিরসনের আশ্বাস দিয়েছেন বলে জানান তিনি।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মো. আশরাফুল ইসলাম বলেন, ‘বিদ্যালয়টি আমি পরিদর্শন করেছি। সেখানে নতুন ভবন নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চাহিদা পাঠানো হয়েছে। চাহিদা পেলে স্কুলটিতে নতুন ভবন নির্মাণ কাজ শুরু হবে।’

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!