চাটমোহরে ক্ষুদে শিক্ষার্থীদের মঞ্চ নাটক প্রদর্শণে ইতিবাচক সাড়া

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯ | ১০:২৮ অপরাহ্ণ | 1454 বার

চাটমোহরে ক্ষুদে শিক্ষার্থীদের মঞ্চ নাটক প্রদর্শণে ইতিবাচক সাড়া
ক্ষুদে শিক্ষার্থীদের অভিনীত নাটকের একটি অংশ
Advertisements

নিজেদের উদ্যোগে স্ব-প্রণোদিতভাবে অন্য সকল শিক্ষার্থীদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে অবহতিকরণ ও সমাজ সচেতণতায় মঞ্চ নাটক প্রদর্শণ করে সাড়া ফেলেছে একদল ক্ষুদে শিক্ষার্থী। এই নাটকে অংশগ্রহনকারী শিক্ষার্থীদেরই কারো বয়স ১৮ পেরোয়নি। ৯ সদস্যের দলটিতে রয়েছে ৫ম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী।

চাটমোহর পৌর সদরের বিভিন্ন স্কুল কলেজে গিয়ে শিক্ষার্থীদের সামনেই পরিবেশন করছে নাটক। যে নাটক নিয়ে এলাকার শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক সকলেই এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

পাবনার চাটমোহরে কয়েক মাস আগে ৯ জন শিক্ষার্থী মিলে গড়ে তুলেছে ‘স্টুডেন্টস থিয়েটার আর্ট’ নামে একটি নাটকের দল। সড়ক দূর্ঘটনা নিয়ে শহরের ৫টি বিদ্যালয়ে নাট্য প্রদর্শনীর মাধ্যমে হয়েছিলো তাদের আত্মপ্রকাশ।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সারাদিনব্যাপী ক্ষুদে শিক্ষার্থীদের এ সংগঠনটি নিয়ে এসেছে তাদের দ্বিতীয় পরিবেশনা। প্রগতির চর্চায়, সাংস্কৃতির উৎকর্ষতায় শ্লোগানে চাটমোহরের ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে তারা আয়োজন করে বাল্যবিবাহ সচেতনতামূলক নাট্য প্রদর্শনীর।

এদিন সকালে চাটমোহর ডি এ জয়েন উদ্দিন স্কুল, সামাদ সাওদা মহিলা দাখিল মাদ্রাসা, চাটমোহর মহিলা ডিগ্রি কলেজ ও বিদ্যাপীঠ ক্যাডেট একাডেমিতে ৪টি মঞ্চ নাটক প্রদর্শনী হয়। এ সময়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শত শত শিক্ষার্থী এবং শিক্ষক নাটকটি উপভোগ করেন।

জেমান আসাদের রচনায় ও মাহাদি ইয়ানুর মিথেল’র নির্দেশনা ও পরিচালনায় মঞ্চ নাটকটি প্রদর্শিত হয়। বাল্য বিবাহ নিয়ে সচেতনতা তৈরীর এ নাটকে অভিনয় করে- মেহেদী হাসান মিলন, সানজানা আফরিন সৃষ্টি, জান্নাতুল ফেরদৌস পিংকি, জামিয়া ইসলাম শান্তা, তানহা রাহা লগ্ন, রিসালাতুল ইসলাম, আহসান কবির নেহাল, সম্রাট সরকার, মুশফিক খান তাসিম, আর্য কর্মকার।

শিক্ষার্থীদের অভিনব এ উদ্যোগ সম্পর্কে স্টুডেন্টস থিয়েটার আর্টের স্বমন্বয়ক মাহাদি ইয়ানুর মিথেল বলেন, সমাজ সচেতনতায় আমাদের এই ক্ষুদ্র প্রয়াস শিক্ষার্থীদের মাঝে যদি এতোটুকু সারা ফেলতে পারে তাহলে আমাদের এই আয়োজন সার্থক হবে। এই সংগঠনকে আরো বিস্তৃত করতে আগ্রহী শিক্ষার্থীদের আমাদের সাথে যোগ করবো। ক্রম বর্ধমান এই মঞ্চ নাটকের বিকাশ অবশ্যই সমাজ সচেতনতায় অগ্রণী ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি।

বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার জানান, শিক্ষার্থীদের অংশগ্রহনে ব্যতিক্রমধর্মী এই নাট্য প্রদর্শনী ইতিমধ্যে শিক্ষার্থীদের ও সচেতন মানুষের মাঝে সারা ফেলেছে। আমি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই সকল উদ্যোক্তা শিক্ষার্থীদের সকল প্রকার সহযোগীতা করার আশ্বাস দিয়েছি। এছাড়া তাদের নাট্য প্রদর্শনীর জন্য পোষাক পরিচ্ছেদ ও প্রয়োজনীয় উপকরন দেয়ার ব্যাপারেও সিদ্ধান্ত গ্রহন করেছি।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!