চাটমোহরে কোরআন শিক্ষায় আগ্রহ বাড়ছে বয়স্কদের

সোমবার, ২৭ জানুয়ারি ২০২০ | ৭:৪৭ অপরাহ্ণ | 1423 বার

চাটমোহরে কোরআন শিক্ষায় আগ্রহ বাড়ছে বয়স্কদের
Advertisements

পাবনার চাটমোহর উপজেলার বাহাদুরপুর গ্রামের নরসুন্দর আব্দুল কাদের (৪০)। প্রতিদিন কাজ শেষে রাতে বাড়ি ফেরার পথে গ্রামের এতিমখানা ও হাফেজিয়া মাদ্রাসায় শিশুদের সুললিত কন্ঠে কোরআন তেলাওয়াত শুনে বিমোহিত হন। তারও বুকের গহীনে ইচ্ছা জাগে কোরআন তেলাওয়াত করতে। কিন্তু এই বয়সে কিভাবে শিখবেন কোরআন তেলাওয়াত?

মথুরাপুর গ্রামের দিনমজুর মহসীন আলী (৩৮) জীবনে কখনও আরবী পড়া শেখেননি। অন্যদের নামাজ পড়া দেখে উৎসাহিত হন নিজেও নামাজ পড়বেন। কিন্তু জানেননা সূরা-কিরাত বা নামাজের নিয়ম-কানুন। এই বয়সে কোরআন শিখতে লোকলজ্জার ভয় ঘিরে ধরে তাকে।

তবে সব লজ্জা আর ভয় দূরে ঠেলে নিজেদের ধৈর্য্য আর প্রবল ইচ্ছাশক্তিকে পুঁজি করে কোরআন তেলাওয়াত শিখেছেন কাদের ও মহসীন। তারা এখন শুদ্ধ উচ্চারণে কোরআন তেলাওয়াত ও নামাজ আদায় করতে পারেন। মথুরাপুর বাজার জামে মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে বয়স্কদের কোরআন শিক্ষা কার্যক্রমে অংশ নিয়ে মাত্র চার মাসে তারা আরবী পড়া শিখে কোরআন হাতে নিয়েছেন। আর কোরআন পড়া শিখতে পেরে খুবই উচ্ছসিত তারা।

শুধু কাদের কিংবা মহসীনই নয়, তাদের মতো অনেকেই কোরআন তেলাওয়াত শিখে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এর মাধ্যমে দিনদিন বয়স্ক কোরআন শিক্ষা কার্যক্রম জনপ্রিয় হচ্ছে চাটমোহরের বিভিন্ন এলাকায়। এতে আগ্রহও বাড়ছে বয়স্কদের।

গত শুক্রবার (২৪ জানুয়ারি) এশার নামাজের পর মথুরাপুর বাজার জামে মসজিদে আয়োজন করা হয় বয়স্কদের কোরআন হাতে দেয়া অনুষ্ঠানের। সেখানে ৩৪ জন বয়স্ক মানুষকে কোরআন হাতে দেয়া হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইকতেখারুল ইসলাম, চাটমোহর থানার ওসি সেখ নাসীর উদ্দিন, মথুরাপুর বাজার জামে মসজিদের সভাপতি দেওয়ান সাহাবুর রহমান চন্দন, সাধারণ সম্পাদক প্রভাষক আনিছুর রহমান।

মথুরাপুর বাজার জামে মসজিদের পেশ ইমাম ও হোগলবাড়িয়া সিনিয়র মাদ্রাসার প্রভাষক হাফেজ মাওলানা মো: সাব্বির আহমদের পরিচালনায় অনুষ্ঠানে কোরআন শেখার গুরুত্ব তুলে ধরে বক্তব্য দেন, বাহাদুরপুর কওমীয়া হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানার মুহতামিম হাফেজ মাওলানা মো: আলতাফ হুসাইন, একই মাদ্রাসার মুদাররিস হাফেজ মাওলানা মো: সাইদুর রহমান, মথুরাপুর হযরত ওমর (রা:) মাদ্রাসার মাওলানা মুফতি মো: আতিকুর রহমান।

মথুরাপুর বাজার জামে মসজিদের পেশ ইমাম ও হোগলবাড়িয়া সিনিয়র মাদ্রাসার প্রভাষক হাফেজ মাওলানা মো: সাব্বির আহমদ জানান, অক্টোবর মাস থেকে রমজান পর্যন্ত প্রতিদিন মসজিদে এশার নামাজের পর বয়স্ক মানুষদের কোরআন শেখান তিনি। এবার চতুর্থ কোর্চে ৩৪ জনকে কোরআন হাতে দেয়া হলো। আসলে বয়স কোনো বিষয় নয়, নিজের ইচ্ছাশক্তি আসল।

মথুরাপুর বাজার জামে মসজিদের সভাপতি সাহাবুর রহমান চন্দন বলেন, গত চারবছর ধরে তারা এই উদ্যোগ চালিয়ে যাচ্ছেন। এলাকার বয়স্ক মানুষদের আগ্রহ আছে কোরআন শেখার। তাই তারা চেষ্টা করে যাচ্ছেন কোরআন শেখানোর উদ্যোগ ধরে রাখতে।

চাটমোহর থানার ওসি সেখ নাসীর উদ্দিন বলেন, বয়স হলে মানুষের দৃষ্টি ও স্মৃতি শক্তি কমে যায়। কোনো কিছু ধৈর্য্য ধরে শেখার আগ্রহ থাকে না। আবার বেশি বয়সে শিখতে গিয়ে অনেকে লজ্জায় পড়ে যান। সবকিছু ছাপিয়ে মথুরাপুর বাজার জামে মসজিদ যে উদ্যোগ নিয়েছে তা সত্যি প্রশংসনীয়। এমন উদ্যোগ অন্যান্য মসজিদেও ছড়িয়ে দেয়া দরকার।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!