ঘুড়ির টাকায় মানব সেবা

শনিবার, ২৩ মে ২০২০ | ১২:৪৮ পূর্বাহ্ণ | 253 বার

ঘুড়ির টাকায় মানব সেবা
Advertisements

করোনা পরিস্থিতিতে সবকিছু যখন থমকে আছে, তারমধ্যে প্রকৃতি সাজছে নতুন করে, কমছে বিভিন্ন প্রকার দূষণ। মানুষের মধ্যেও এসেছে ইতিবাচক অনেক পরিবর্তন, বেড়েছে পরিবারকে সময় দেয়ার পাশাপাশি সৃজনশীল কাজের পরিধি।

চাটমোহরের আকাশে প্রতিদিন বিকালে ঘুড়ির মেলা এবং সন্ধ্যার পর আলোক ঘুড়িতে তারার মত সেজে ওঠা এক নতুন সময়ের প্রমাণ।

এর মাঝে ঘুড়ি নিয়ে মানুষের পাশে দাঁড়ানোর অভিনব উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছে চাটমোহরে গ্লোবাল কম্পিউটারের স্বত্বাধিকারী আনোয়ার পারভেজ জনি। প্রতিদিন ঘুড়ি বিক্রি করে ২০০-২৫০ টাকা অসহায় মানুষদের সহযোগীতা করছেন তিনি।

মানুষকে সহায়তা করার এ অভিনব উদ্ভাবন সম্পর্কে আনোয়ার পারভেজ জনি জানান, করোনা পরিস্থিতি শুরু হলে, নিজে ওড়ানোর জন্য পাবনা থেকে ২০টি ঘুড়ি কিনে আনি। আমার ঘুড়ি ওড়ানো দেখে অনেকেই ঘুড়ি কেনার আগ্রহ দেখায়, তখন ১৫টি বিক্রি করে দেই। কিন্তু ঘুড়ির বিষয়ে আরো চাহিদা থাকায় অনেকটা বানিজ্যিক চিন্তা থেকে ঘুড়ি বানানো শুরু করি।

তিনি জানান, লকডাউনের কারণে আমার ব্যবসা এক প্রকার বন্ধ থাকায়, ব্যবসা প্রতিষ্ঠানে বসে থাকা সময়টায় ঘুড়ি বানাই। ভালোই বিক্রি হতে থাকে। ঘুড়ি বিক্রির টাকা রাখতাম, প্রতিদিন সাহায্যের জন্য কেউ আসলে সেখান থেকে ৫-১০ টাকা করে দিতাম।

একদিন সত্তোর্ধ বয়সের এক বৃদ্ধা ভিক্ষা চাইতে আসলো, আমি ১০ টাকা দিতেই তিনি কেঁদে ফেললেন। আমি জানতে চাইলাম- ছেলে মেয়ে নাই? মহিলা বললো- আল্লাহ্ দেয় নাই। এই নিঃসন্তান অসহায় বৃদ্ধ মহিলার জন্য আমার খারাপ লাগলো, ড্রয়ার খুলে দেখি ঘুড়ি বিক্রির ১১০ টাকা রয়েছে। আমি সেটা মহিলার হাতে তুলে দিয়ে বললাম- চাল-ডাল কিনে নিয়েন।

সত্যি বলতে, এই ঘুড়ি বিক্রি আমি বানিজ্যিক চিন্তা থেকে শুরু করেছিলাম। কিন্তু সেদিনই আমি সিদ্ধান্ত নিলাম- এখন থেকে ঘুড়ি বিক্রির সকল টাকা আমি মানুষকে দিয়ে দেবো।

প্রায় মাসখানেক ধরে চলা জনির এ উদ্যোগে পাশে এসে দাঁড়িয়েছেন আরো দুই তরুন আশরাফুল ইসলাম ও বিকাশ কুমার দাস। প্রতিদিন তারা তিনজন মিলে ২০টির মত ঘুড়ি তৈরী ও বিক্রি করছেন। কাগজ, আঠা, বাঁশের খিল সহ উৎপাদন খরচ রেখে প্রতিদিন ২০০-২৫০ টাকা তারা অসহায়দের সহযোগীতা করছেন।

এই তিন তরুনের মানুষের পাশে দাঁড়ানোর অভিনব উদ্যোগ আরো অসংখ্য তরুনকে মানুষের পাশে দাঁড়ানোর অনুপ্রেরণা হবে বলেই মনে করছে সচেতন মহল।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!