করোনা নিয়ে জনসচেতনতায় মানিকের ব্যতিক্রমী চিত্রাঙ্কন

সোমবার, ০৬ এপ্রিল ২০২০ | ৯:৪১ অপরাহ্ণ | 338 বার

করোনা নিয়ে জনসচেতনতায় মানিকের ব্যতিক্রমী চিত্রাঙ্কন
Advertisements

করোনাভাইরাস নিয়ে জনমনে আতংক দিন দিন বাড়ছে। এর কারণ যত দিন যাচ্ছে করোনায় বাড়ছে মৃত্যুর সংখ্যা, বাড়ছে আক্রান্তের সংখ্যাও। এ পরিস্থিতি মোকাবেলায় সরকারী দপ্তর, বেসরকারি সংগঠন, গণমাধ্যম সব জায়গায় জনসচেতনায় একটিই আহবান ‘ঘরে থাকুন’।

কিন্তু সেদিকে যেন ভ্রুক্ষেপ নেই মানুষের। রাস্তাঘাট, হাট-বাজার সব জায়গায় মানুষের অবাধ চলাচল যেন বন্ধ হচ্ছে না। প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি সবাই যেন অতিষ্ঠ, বিরক্ত। সেনাবাহিনী নামিয়েও কাজ হচ্ছে না। স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে থাকার কথা বারবার গুরুত্ব দেয়া হলেও বাস্তবে তা মানা হচ্ছে খুবই কম।

ঠিক এমন পরিস্থিতিতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে মানুষকে ঘরে থাকার আহবান জানাচ্ছেন পাবনার চাটমোহর উপজেলার চিত্র শিল্পী ও অংকন শিক্ষক মানিক দাস। তিনি করোনাভাইরাস প্রতিরোধে বিভিন্ন স্লোগান সমৃদ্ধ ছবি এঁকে সেগুলো ফেসবুকে দিচ্ছেন। ছবিতে মানুষকে আকৃষ্ট করছেন, ঘরে থাকার প্রয়োজনীয়তা তুলে ধরছেন। ইতিমধ্যে ফেসবুকে তার আঁকা ছবিগুলো নিয়ে ইতিবাচক আলোচনা শুরু হয়েছে। তার এই ‘করোনা চিত্রাঙ্কন’ কে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই।

চাটমোহর পৌর সদরের দোলবেদিতলা মহল্লার ব্যবসায়ী রনি রায় বলেন, করোনা প্রতিরোধে যখন সবাই উদাসিন, ঘরে থাকতে বলা হলেও মানুষ ঘরের বাইরে। ঠিক তখন অংকন শিল্পী মানিক দাসের এই চিত্রাঙ্কন যুদ্ধ খুবই ভাল উদ্যোগ। যেহেতু এখন সবাই সামাজিক যোগাযোগ মাধ্যমে চোখ রাখে সবসময়, সেকারণে ফেসবুকে মানিকের আঁকা ছবিতে মানুষের মাঝে সচেতনতা বাড়তে পারে।

এ প্রসেঙ্গ অংকন শিক্ষক মানিক দাস বলেন, আমরা এখন একটা যুদ্ধের মধ্য দিয়ে সময় অতিবাহিত করছি। এটা এমন এক যুদ্ধ যে, প্রতিপক্ষকে সামনে থেকে চোখে দেখা যায় না। করোনা যুদ্ধে জয়ী হতে হলে আমাদের সচেতন হওয়ার কোনো বিকল্প নেই। আর ঘরে থাকাটাই সচেতনতার প্রধান কাজ।

মানিক দাস আরো বলেন, দেশের মানুষ আসলে অসচেতন। বিভিন্নভাবে সবাই চেষ্টা করছে মানুষকে সচেতন করতে। তাই করোনা যুদ্ধে সবাইকে সচেতন করতে আমি ছবি আঁকছি করোনার বিভিন্ন বিষয় নিয়ে। সেগুলো ফেসবুকে দিয়ে সবাইকে ঘরে থাকার আহবান জানাচ্ছি। একজনও যদি আমার ছবি দেখে সচেতন হয় সেটাই আমার স্বার্থকতা।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!